বার্ষিক জমাখরচ ১/৪



ঠাণ্ডা ছাড়া ডিসেম্বরের আরেকটা ভালো ব্যাপার হচ্ছে ব্লগের বিষয়ের প্রাচুর্য। কোন কোন রেজলিউশন রাখা হল না, সামনের বছরের জন্য কী কী রেজলিউশন নিলাম, কী নিজের সম্পর্কে কী কী জানলাম, কী বই পড়লাম, টপ ফাইভ বুকস, টপ ফাইভ ফিল্মস, টপ ফাইভ রেস্টোর‍্যান্টস। এত বিষয় যে কবে কোনটা নিয়ে লিখব বোঝা মুশকিল। একবারে সব নিয়ে লিখতে গেলে মহাভারত হয়ে যাবে। তাই ঠিক করেছি প্রতি সপ্তাহে একটা করে এই মর্মে পোস্ট লিখব। প্রথম সপ্তাহের কিস্তি এই রইল। 

*****

এক কথায় ২০১৬? 
শান্তিপূর্ণ।

২০১৬র রেজলিউশন রেখেছি কি? 
কিছু রেখেছি, কিছু রাখিনি।

২০১৭র জন্য নতুন রেজলিউশন নেব?
নিশ্চয়।

২০১৬য় এমন কী করেছি যা আগে কখনও করিনি?  
বাড়ির চশমা বাইরের চশমা আলাদা করেছি। 
নিয়মিত রান্না ধরেছি। 
কিছু পছন্দ না হলে (বই, সিনেমা, মানুষের সঙ্গ) সেটা থেকে উঠে চলে এসেছি। এবং বিন্দুমাত্র অপরাধবোধ টের পাইনি। 

২০১৭য় কী থাকলে খুশি হব যা ২০১৬ এ ছিল না (কম ছিল)? 
আরেকটু ফোকাস। আরেকটু রুটিন। 

সবথেকে বড় সাফল্য?
বই পড়ার অভ্যেস ফিরিয়ে আনা। অবান্তরের বাইরে লেখার জন্য সময় বার করা। 

সবথেকে বড় ব্যর্থতা?
অবান্তরের বাইরের লেখার জন্য যতখানি সময় বার করতে পারা উচিত ছিল ততখানি না পারা।

২০১৬র প্রিয়তম বই?
স্টোনার। এখনও আরও ক'খানা বই পড়া হবে, তবে আমি মোটামুটি নিশ্চিত স্টোনার-এর থেকে ভালো আমার তাদের লাগবে না।

২০১৬র প্রিয়তম গান?
এটার উত্তর নেই। তবে অফিস বেরোনোর আগে রেডি হতে হতে সংগীত বাংলায় যে গানটা এলে মন ভালো হয়ে যাচ্ছে সেটা এইটা।  

আরও বেশি কী করা উচিত ছিল? 
বেড়াতে যাওয়া। অবশ্য উচিত বলব না কারণ ইচ্ছে বা আলসেমি করে যাইনি এমন নয়। যাওয়া সম্ভব ছিল না বলেই যাইনি। এ আক্ষেপ ২০১৭য় মেটাতেই হবে। 

কী আরেকটু কম করলেও চলত? 
গেমস খেলা। 

নিজের সম্পর্কে কী জানলাম? 
ডেডলাইন ছাড়া আমি ডেড। 

অন্যের সম্পর্কে? 
প্যাট্রোনাইজ করাটা আসলে একরকমের ডিফেন্স মেকানিজম। যারা এটা করে তারা আমার রাগ নয়, করুণার পাত্র।  

২০১৫র তুলনায় ২০১৬য় আমি
বেশি খুশি? মনে হয় না।
বেশি রিল্যাক্সড? মনে হয় না।
বেশি বড়লোক? একেবারেই না।
বেশি স্থিরলক্ষ্য? হ্যাঁ

নতুন বন্ধু হল?
না।

পুরোনো শত্রুর হাত থেকে মুক্তি মিলল? 
শত্রু থাকার মতো ইম্পরট্যান্ট লোক আমি নই, তবে অপছন্দের লোকদের সঙ্গে সম্পর্ক/ যোগাযোগ রাখার দায় অনেক কম বোধ করেছি। 

২০১৬র সবথেকে সমীচীন পয়সা খরচ?
কিন্ডল

২০১৬র সবথেকে পয়সা নষ্ট?

এ বছরে আমি সবথেকে বেশি কৃতজ্ঞ? 
বিষয়টা ২০১৬র আগেও সত্যি ছিল। কিন্তু ২০১৬তেই আমি প্রথম বিষয়টা সম্পর্কে সচেতন হলাম। আমার অনেক কিছু নেই, কিন্তু নিজের জন্য, নিজের ভালোলাগা কাজ বা অকাজের পেছনে ঢালার জন্য সময় আছে। সুযোগ আছে। আমার স্থানকালপরিস্থিতিতে থাকা বেশিরভাগ লোকেরই এটা নেই। এবং আমি এ জন্য আকণ্ঠ কৃতজ্ঞ। (তাঁদের না থাকার জন্য নয়, ইন ফ্যাক্ট, আমার আন্তরিক চাওয়া তাঁরা নিজেদের জন্য সময় পান। আমি কৃতজ্ঞ আমার সময় থাকার জন্য।) 

আর অর্চিষ্মানের জন্য তো বটেই। 


Comments

  1. gan er link tar age ekta bidhiboddho sotorkikoron deoa uchit chilo. tomar link gulo nirdwidhay khultam age, ebar theke sabdhan hote hobe. :D
    sml

    ReplyDelete
    Replies
    1. সেকি, গানটা ভালো তো!

      Delete
  2. bhalo/kharap to kichu bolchi na, kintu chomke gechilam. borojor ekta toppa/thumri expect korchilam. :D
    sml

    ReplyDelete
    Replies
    1. ইমেজটা খুব খারাপ হয়েছে দেখতে পাচ্ছি।

      Delete
  3. uff gaanta !! jemni naach temni kotha :) tinni

    ReplyDelete
    Replies
    1. আমার তো সুরটাও খুব ভালো লেগেছে।

      Delete
  4. প্রতি সপ্তাহে একটা করে year ending post পাওয়া যাবে !
    দারুন কাটবে ২০১৬ এর শেষ তাহলে!

    কিন্তু গানটা? :) :)

    ReplyDelete
    Replies
    1. গানটার ব্যাপারে কারও সঙ্গে ভালোলাগা ভাগ করে না নিতে পেরে আমি সিরিয়াসলি দুঃখ পাচ্ছি।

      হ্যাঁ, কাকলি। একটায় নিস্তার নেই, নেক্সট তিন সপ্তাহে তিনটে ইয়ার এন্ড পোস্ট আসতে চলেছে।

      Delete
  5. বাহ্ , মন ভালো করা লেখা। .... দারুণ লাগলো

    ReplyDelete

Post a Comment